পুজোর আগেই ঢাকে কাঠি, চালু হয়ে যাবে শিয়ালদহ মেট্রো স্টেশন

নিজস্ব প্রতিবেদন: এই মুহূর্তে দারুণ একটি খুশির খবর পাওয়া গেল। আগামী ৪ মাসের মধ্যে শেষ হতে চলেছে শিয়ালদহ মেট্রো স্টেশন তৈরির কাজ। তৈরীর পর সবকিছু ঠিকঠাক থাকলেই খুব তাড়াতাড়ি চালু হতে চলেছে মেট্রো। বলা হয়েছে, পুজোর সময়ে অক্টোবরে চালু হতে পারে। কাজ শেষ হলে লক্ষ লক্ষ যাত্রী এই স্টেশন দিয়ে যাতায়াত করলে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকার পরিবহণ ব্যবস্থা অনেকটাই উন্নত হবে।

মেট্রোর রেলপথটি রয়েছে মাটির ঠিক ১৬.‌৫ মিটার নীচে। শিয়ালদহ রেল স্টেশনের পাশেই তৈরী হচ্ছে এই স্টেশন তাই প্রচুর মানুষের ভিড় হবে এটা স্বাভাবিক। তাই ভিড় নিয়ন্ত্রণের জন্য থাকছে ৯ টি সিড়ি, সাথে ২৮টি এসকালেটর। এবং শিয়ালদাহের দক্ষিণে আছে অনেক বড়ো যায়গা যেখান দিয়ে অনেক মানুষ সহজেই যাতায়াত করতে পারবে।

এই স্টেশনের একদিকে ফুলবাগান, আর অন্যদিকে থাকছে এসপ্লানেড জংশন স্টেশন। টিকিট কাউন্টার থাকছে ২৮টি, বিশেষভাবে সক্ষমদের জন্য আলাদা ব্যাবস্থা আছে, মেট্রো স্টেশনে ৩ টি প্লাটফ্রম রাখা হয়েছে এবং যাতায়াতের জন্য থাকছে ৫ টি লিফট। এবং যাত্রীদের যাতায়াতের জন্য ন্য আইল্যান্ড প্লাটফর্ম করা হয়েছে। এই স্টেশন চালু করা হলে এর গুরুত্ব খুবই বাড়বে।

শিয়ালদহ স্টেশনের দায়িত্বে থাকা চিফ অপারেটিং অফিসার রূপক সরকার জানিয়েছেন, “শিয়ালদহ স্টেশন আগামীদিনে আরও গুরুত্বপূর্ণ স্টেশন হতে চলেছে। বিভিন্ন শহরতলি এলাকা থেকে মানুষ আসবেন। ফলে ভিড় নিয়ন্ত্রণের ক্ষেত্রে যাতে বিশেষ ব্যবস্থা থাকে, সেবিষয়টি নজরে রেখেই ব্যবস্থা করা হচ্ছে। অক্টোবরের মধ্যে শিয়ালদহ থেকে মেট্রো চলাচল শুরু হয়ে যাবে বলে আশা করা যায়। উল্লেখ্য, এখনও পর্যন্ত সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো চালু আছে।”

Back to top button