সকাল থেকেই মেঘলা আকাশ, বৃষ্টিতে ভিজবে রাজ্য? জেনে নিন কী বলছে হাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদন:  রবিবার সকাল থেকেই মেঘলা আকাশ। আবহাওয়া দপ্তর এর তরফ থেকে খবর ‘ইয়াস’ পরবর্তী রবিবারেই বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ বেশ কয়েকটি রাজ্যে। গুমোট গরমে একটু স্বস্তি মিলতে পারে বঙ্গবাসীর। ঘূর্ণিঝড় ইয়াসের দাপটে বিপুল ক্ষতিগ্রস্ত হয়েছে দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনা। কিন্তু কলকাতার অন্তর্বর্তী অঞ্চলগুলিতে হালকা ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির পরিমাণ ছিল বেশি। ভারী বৃষ্টির দাপটে গরম কিছুটা কমলেও তার দুদিন পর থেকেই আবার শুরু হয়েছে গরম।

তবে আলিপুর আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী বেশিদিন এই গরম সহ্য করতে হবে না বঙ্গবাসীদেরকে। হাওয়া অফিসের খবর অনুযায়ী রবিবার কলকাতা সহ হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে হালকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর এই জেলাগুলোতে।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর আজ কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩৪.২ ডিগ্রি এবং ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের সর্বোচ্চ এবং সর্বনিম্ন আদ্রতার পরিমাণ যথাক্রমে ৬৭ এবং ৯২ শতাংশ। যার ফলে বাতাসে একটু গুমোট ভাব থাকবে। এবছর দেশে একটু আগেভাগে ঢুকবে বর্ষা। দেশে প্রথম বর্ষা প্রবেশ করে কেরলে। বাংলায় সাধারণত বর্ষা ঢুকে ৮ ই জুন। কেরলে বর্ষা প্রবেশের সঙ্গে বাংলায় বর্ষা প্রবেশ করার কোনো সম্পর্ক নেই, ফলে বাংলায় বর্ষার প্রবেশ নিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।

Back to top button