মহিলাদের হাতখরচ, পড়ুয়াদের ঋণ এবং দুয়ারে রেশন নিয়ে বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার

নিজস্ব প্রতিবেদনএকুশের নির্বাচনে বিপুল সংখ্যা গরিষ্ঠ ভোটে জয়লাভ করেছে তৃণমূল সরকার এবং পুনরায় মুখ্যমন্ত্রী হলেন মমতা বনার্জী। মানুষের আশীর্বাদ পেয়েই তিনি ৩ বারের জন্য সরকার গঠন করলেন। এবার মানুষের প্রতিশ্রুতি পালনের পালা। তিনি সাধারণ মানুষকে প্রতিশ্রুতি দিয়েছিলেন , দুয়ারে রেশন, মহিলাদের হাতে ৫০০ টাকা মাসিক হাত খরচ এবং ছাত্র-ছাত্রীদের জন্য ক্রেডিট কার্ড। যাতে কম খরচে শিক্ষার জন্য লোন পেতে পারে তারা। ইতিমধ্যেই কিছুটা এগিয়েছে দুয়ারে রেশন প্রকল্প।

খাদ্যমন্ত্রী রোথিন ঘোষ এখন উপস্থাপিত নেই আর  এই ফাঁকে রেশন ডিলারদের সাথে বৈঠক করে ফেলেছেন খাদ্য প্রতিমন্ত্রী। ২২ টি জেলায় এই প্রকল্প শুরু করার কথা জানিয়েছেন তিনি । আজ মুখ্যমন্ত্রী এই প্রকল্পগুলি চালু করার অনুমতি দিয়েছে মন্ত্রিসভা । তিনি জানান , “ দল ইস্তাহার প্রতিশ্রুতি দেয়। অনেকে সেটা কার্যকর করে না। আমরা প্রতিশ্রুতির কিছুটা পালন করতে আজই মন্ত্রিসভা থেকে সম্মতি আদায় করে নিয়েছি। আমরা পরিবার পিছু সাধারণ শ্রেণির একজনকে ৫০০ টাকা ও এসসি-এসটি হলে ১০০০ টাকা দেব বলেছিলাম। উচ্চশিক্ষায় ১০ লক্ষ টাকা পর্যন্ত ক্রেডিটকার্ড দেব। মাত্র ৪ শতাংশ সুদে ঋণ পাবেন ছাত্রছাত্রীরা। এই দুটির পাশাপাশি দুয়ারে রেশনেও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ”

এদিন সাংবাদিক বৈঠকে তিনি প্রকল্প রূপায়ণের দিকে নজর দেবে বলেছেন। দুয়ারে রেশন, মহিলাদের হাতে ৫০০ টাকা মাসিক হাত খরচ এবং ছাত্র-ছাত্রীদের জন্য ক্রেডিট কার্ড। যাতে কম খরচে শিক্ষার জন্য লোন পেতে পারে তারা। তবে কবে থেকে এই প্রকল্পগুলি বাস্তবে রূপায়িত হয় সেই ভাবনার আছে সকলেই।

Back to top button