মলত্যাগের সময়ে রক্তক্ষরণের উপসর্গ এ বার কোভিড রোগীদের শরীরে, দিল্লিতে মৃত ১

নিজস্ব প্রতিবেদন: করোনায় আক্রান্ত রোগীর শরীরে দেখা যাচ্ছে নতুন একটি সমস্যা। দিল্লির একটি হাসপাতালে দেখা গিয়েছে পাঁচ জন করোনায় আক্রান্ত রোগীর মলত্যাগের সময় রক্তক্ষরণ হচ্ছে। এরকম সমস্যা এই প্রথমবার দেখা গিয়েছে। বিশেষজ্ঞরা এটা নিয়ে এখনও পর্যন্ত সঠিক সমাধান দিতে পারেনি। যথেষ্ঠ চিন্তার মধ্যে আছেন তারা।

এর জবাবে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এই রোগে আক্রান্ত রোগীদের পেটে অসহ্য যন্ত্রণা হচ্ছে সাথে রক্তক্ষরণ হচ্ছে মল ত্যাগের সময়। এর কারণ হতে পারে করোনার চিকিৎসায় প্রচুর পরিমানে ওষুধ এবং স্টেরয়েড ব্যাবহার করার কারণে এসব হচ্ছে।

স্বাভাবিক মানুষদের এরকম কোনো সমস্যা হচ্ছে না কিন্তু করোনায় আক্রান্ত হওয়ায় ফলে তাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ায় এরকম সমস্যা দেখা দিচ্ছে। ওই রোগে আক্রান্ত হয়ে একজনের মৃ-ত্যু পর্যন্ত হয়েছে আরও দুজনের অবস্থা সঙ্কটজনক। বাকিদের গ্যানসিক্লোভির ওষুধ দিয়ে সুস্থ করে তোলা হয়েছে। হাসপাতালের কর্মরত ড. সচিন অম্বেডকর জানিয়েছেন, ‘‘কোভিড সংক্রমণ আটকাতে ভিটামিন সি ও ডি এবং হার্বাল ও কাড়া জাতীয় পানীয় বেশি খাওয়ার ফলে দীর্ঘমেয়াদে অনেকের শরীরে পাইলসের সমস্যা দেখা দিচ্ছে।’’

Back to top button