ব্যাটিং অব্যাহত বর্ষার, চলতি সপ্তাহেও বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ, পূর্বাভাস হাওয়া অফিসের

নিজস্ব প্রতিবেদন: বৃষ্টি থামার নামই নিচ্ছে না বঙ্গে। আবহাওয়া দপ্তর সাময়িকভাবে স্বস্তির খবর দিলেও নতুন পূর্বাভাস অন্য কথা বলছে। সোমবার সারাদিন রাজ্যের আকাশ মেঘলা। উত্তরবঙ্গে চলবে ভারী বৃষ্টি। মঙ্গলবার থেকে আবার দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৩.৮ মিলিমিটার।

আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, সোমবার দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। দক্ষিণবঙ্গে আজ বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। দু, এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গের (North Bengal)  জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে।

সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস। রবিবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে কয়েক ডিগ্রি কম। বাতাসের জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। জানা গিয়েছে, রাজস্থান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ (Depression) অক্ষরেখা।

এই অক্ষরেখা ঝাড়খণ্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এর প্রভাবেই প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। সক্রিয় হচ্ছে মৌসুমী বায়ু। আর তার প্রভাবে সপ্তাহজুড়ে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়।

বুধবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। হালকা বৃষ্টির পূর্বাভাস কলকাতায়। বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে। বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাত হবে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে। বর্ষার মরশুমে DVC বিভিন্ন নদীবাঁধ থেকে জল ছাড়ছে। যার ফলে অল্প বৃষ্টি হলেও আশপাশের এলাকাগুলিতে জল উপচে পড়ছে। প্লাবিত হচ্ছে বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুরের মতো বেশ কিছু এলাকা।

Back to top button