১৫ হাজার ফিট উচ্চতায়, – ৪০ ডিগ্রিতে সীমান্তবাহিনীর সাধারণতন্ত্র দিবস উদযাপন

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক:15 হাজার ফিটেরও বেশি উচ্চতায় মাইনাস 40ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ভারতের জাতীয় পতাকা তুলে সাধারণতন্ত্র দিবস পালন করলেন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। এতটাই উচ্চতায় যে দেখা নেই 12 মাস। প্রতিকূল আবহাওয়ার মধ্যেই দেশের সুরক্ষায় অতন্দ্র পাহারায় রয়েছেন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। সর্বক্ষণ তারা ভারতকে সুরক্ষা প্রদান করছেন।

‘ভারত মাতা কি জয়’ এই স্লোগানে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করলেন। একদিকে যখন দিল্লির রাজপথে সেনাবাহিনী কুচকাওয়াজ করছেন হেলিকপ্টার আর যুদ্ধবিমান নানা কসরত দেখাচ্ছে আর সেটা বসে দেখছেন আর উপভোগ করছেন হাজারো দর্শক। ঠিক তখনই এই প্রবল ঠান্ডায় ইন্দো তিব্বত সীমান্ত বাহিনী বিএসএফ সহ আধাসেনা ভারতের জাতীয় সংগীত গেয়ে উঠলেন।

লাদাখ 16 হাজার ফিট উচ্চতায়, হিমাচল প্রদেশ সে 12 হাজার ফিট উচ্চতায়, উত্তরাখণ্ডের হুমায়ুনের সীমান্ত এলাকায় চলল এই উদযাপন। এবং পরে টুইটারে সেই ছবি পোস্ট করা হলো। প্রসঙ্গত উল্লেখ্য লাদাখে এখন তাপমাত্রা মাইনাস 40 ডিগ্রি র ও কম। বিভিন্ন শিখরে এদিন ভোরে ভারতের পতাকা তোলেন ইন্দো তিব্বত সীমান্ত বাহিনী (আইটিবিপি)।

যে জায়গাগুলো থেকে চীন সেনা কে হারিয়ে পুনর্দখল করেছে তারা সেখানেও তোলা হয়েছে তেরেঙ্গা। সাদা পোশাক পরা এই জওয়ান দের বলা হয় হিমবীর। এরা লাদাখে কারাকোরাম পাশ থেকে অরুণাচল প্রদেশে জাচেপ্লা পর্যন্ত 3488 কিলোমিটার ইন্দো চীন সীমান্তে নজরদারি চালায়। এইসব জওয়ানদের প্রতি অসংখ্য প্রণাম।

Back to top button