ফের একধাক্কায় রেকর্ড পতন সোনার দামে, কিনতে হলে এই সপ্তাহে কিনুন

নিজস্ব প্রতিবেদনহলুদ ধাতুর দামের পতন বর্তমানে নিত্যদিনকার ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময় থেকেই সোনার দামে পতন লক্ষ্য করা যাচ্ছিল। মাঝখানে বিশেষজ্ঞরা দাবি করেছিলেন মার্চ মাসের শেষের দিকে এই সোনার দাম ঊর্ধ্বমুখী হতে পারে।

কিন্তু বর্তমানে মার্চ পেরিয়ে এপ্রিল মাস শুরু হয়ে গেলেও এরকম কোন লক্ষ্মন দেখা যাচ্ছে না। তবে মাঝে মাঝে এই ধাতু গুলির দামে উত্থান লক্ষ্য করা গিয়েছে। কিন্তু সেটিও একদিনের বেশী স্থায়ী হয়নি।প্রসঙ্গত গতবছর লকডাউন এর সময় হঠাৎ করেই একধাক্কায় আগস্ট মাসে সোনার দাম পৌঁছে গিয়েছিল ৫৬ হাজারের ঘরে।

কিন্তু চলতি বছরের শুরু থেকেই এই দামের পরিমাণ অনেকটা নিয়ন্ত্রিত অবস্থায় রয়েছে।অর্থনীতিবিদদের দাবি ভারতসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনাভাইরাস এর দ্বিতীয় ঢেউ প্রভাব ফেলেছে সোনার দামের উপর। এছাড়াও দেশজুড়ে চলছে ভ্যাক্সিনেশন প্রক্রিয়া।

অপরদিকে জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হওয়ার পর এই দেশের আর্থিক প্যাকেজ সহ জার্মান ব্যাংক এবং বিশ্বজনীন বিভিন্ন নীতি সবকিছুই সোনার দামকে প্রভাবিত করছে। এছাড়াও আন্তর্জাতিক মহলের অনেকটাই প্রভাব রয়েছে এই ধাতুর উপর। আসুন আর দেরি না করে জেনে নেওয়া যাক আজ ভারতের কোথায় কেমন রয়েছে এই ধাতু গুলির দর।

কলকাতার বাজারে আজ ২২ ক্যারেট সোনার ১ গ্রামের দাম হলো ৪৬২১ টাকা, ৮ গ্রাম সোনার দাম ৩৬৯৬৮ টাকা, ১০ গ্রাম সোনার দাম ৪৬২১০ টাকা, ১০০ গ্রাম সোনার গ্রাম ৪৬২১০০ টাকা৷ কলকাতায় ২৪ ক্যারেট সোনার ১ গ্রামের দাম ৪৭২১ টাকা, ৮ গ্রামের দাম ৩৭৭৬৮ টাকা, ১০ গ্রামের দাম ৪৭২১০ টাকা, ১০০ গ্রামের দাম ৪৭২১০০।

Back to top button