নাম থেকে জন্মতারিখ, এবার নিজেই সংশোধন করুন আধার কার্ড

নিজস্ব প্রতিবেদনবর্তমান সময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হলো আধার কার্ড। কোনও ব্যক্তির বয়স থেকে শুরু করে ঠিকানা সমস্ত তথ্য পাওয়া যায় সেই ব্যক্তির আধার কার্ড থেকে। শুধু তাই নয়, ব্যাঙ্কে অ্য়াকাউন্ট খোলা থেকে শুরু করে গ্যাসের কানেকশন, নতুন ফোনের কানেকশন নেওয়ার জন্যও আধার কার্ডের প্রয়োজন হয়। এই ১২ সংখ্যার এই আধার কার্ডে থাকে নাম, জন্ম তারিখ, সহ লিঙ্গ। সহজ পদ্ধতিতে জন্ম তারিখ, নাম সহ লিঙ্গ আপডেট করার সুযোগ দিচ্ছে ইউনিক আইডেনটিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (UIDAI)।

নাম পরিবর্তনের ক্ষেত্রে সংশ্লিষ্টকে জানাতে হবে পরিবর্তনের কারণ। নামের অক্ষর বাদ, বানান ভুল থাকলে তা পরিবর্তন সম্ভব, বিয়ের পরও নাম পরিবর্তন করা যেতে পারে। তবে এই নাম পরিবর্তনের ক্ষেত্রে ৫০ টাকা চার্জ ধার্য করা হবে।

নাম পরিবর্তন করার জন্য

১. লগ ইন করতে হবে ইউনিক আইডেনটিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া তথা UIDAI-এর ssup.uidai.gov.in/ssup/  ঠিকানায়। ২. এবার ১২ ডিজিটের আধার নম্বর লিখতে হবে। ৩. এবার ক্যাপচা অথবা ভেরিফেকশন কোড লিখতে হবে। ৪. ক্লিক করতে হবে সেন্ড ওটিপি অপশনে। ৫. রেজিস্টার করা মোবাইল নম্বরে যাবে ওটিপি। ৬. এবার লগ ইন করে নাম পরিবর্তনের জায়গায় নাম পরিবর্তন করা যাবে।

জন্ম তারিখ পরিবর্তন করার জন্য

১. লগ ইন করতে হবে ইউনিক আইডেনটিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া তথা UIDAI-এর ssup.uidai.gov.in/ssup/  ঠিকানায়। ২. এবার ১২ ডিজিটের আধার নম্বর লিখতে হবে। ৩. এবার ক্যাপচা অথবা ভেরিফেকশন কোড লিখতে হবে। ৪. ক্লিক করতে হবে সেন্ড ওটিপি অপশনে। ৫. রেজিস্টার করা মোবাইল নম্বরে যাবে ওটিপি। ৬. এবার ওটিপি লিখতে হবে নির্দিষ্ট জায়গায়। ৭. এবার আপনি লগ ইন করতে পারবেন। একইসঙ্গে আপনার আধার কার্ডের বিস্তারিত তথ্য দেখা যাবে কম্পিউটার মনিটর। ৮. জন্মতারিখ পরিবর্তনের অপশন থাকবে। ৯. UIDAI-এর নির্দেশ অনুযায়ী সব নথির স্ক্যান কপি আপলোড করতে হবে। ১০. এরপর সাবমিটে ক্লিক করতে হবে।

আধার কার্ডে লিঙ্গ সংক্রান্ত তথ্য ভুল থাকলে তাও পরিবর্তনের  সুযোগ রয়েছে। এক্ষেত্রে ৫০ টাকা চার্জ নেওয়া হবে। পাশাপাশি বেশ কিছু নথিও প্রয়োজন। যা সংশ্লিষ্ট ওয়েবসাইটেই লেখা রয়েছে।

লিঙ্গ সংক্রান্ত তথ্য পরিবর্তন করার জন্য

১. লগ ইন করতে হবে ইউনিক আইডেনটিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া তথা UIDAI-এর ssup.uidai.gov.in/ssup/  ঠিকানায়। ২. এবার ১২ ডিজিটের আধার নম্বর লিখতে হবে। ৩. এবার ক্যাপচা অথবা ভেরিফেকশন কোড লিখতে হবে।৪. ক্লিক করতে হবে সেন্ড ওটিপি অপশনে। ৫. রেজিস্টার করা মোবাইল নম্বরে যাবে ওটিপি। ৬. এবার ওটিপি লিখতে হবে নির্দিষ্ট জায়গায়। ৭. এরপর আপনি লগ ইন করলে একটি পেজ খুলবে। ৮. সেখানে লিঙ্গ অপশনে গিয়ে পরিবর্তন করা যাবে। এরপর সাবমিটে ক্লিক করতে হবে।

Back to top button