৯০০০ টাকা সস্তা সোনা! দেখে নিন কলকাতায় ১০ গ্রামের দাম কত?

নিজস্ব প্রতিবেদন: টানা কয়েক দিন সোনার দাম কমেছে। সোমবার পর্যন্ত এই ধাতুর দাম অনেকটা নীচে নেমে এসেছে। মোটের উপরে সমানভাবে সঙ্গত করছিল রুপো। কিন্তু তা দীর্ঘস্থায়ী হল না। ফের সোনা ও রুপোর দাম বাড়তে শুরু করেছে। মঙ্গলবার এই দুই ধাতুর দরে বৃদ্ধি লক্ষ্য করার মতো।

তবে সোনার দামের পতনের বিশেষ কোনো প্রভাব দেখা যায়নি ব্যবসায়ীদের ওপর। কারণ সোনার দাম নিম্নমুখী হওয়ার ফলেই সাধারণ ক্রেতাদের কাছে সহজলভ্য হয়ে উঠেছে এই ধাতু।সাধারণত ভারতে বিয়ের অনুষ্ঠান থেকে শুরু করে বেশিরভাগ জায়গাতেই সোনার প্রচলন রয়েছে।

এমনকি প্রাচীনকালে ভারত রাজতান্ত্রিক দেশ ছিল। সেই সময়তেও বিভিন্ন অনুষ্ঠানে সোনার মুদ্রার প্রচলন থাকতো। কিন্তু এরপর ধীরে ধীরে মূল্যবৃদ্ধি ঘটার ফলে সাধারণ মানুষের হাতের বাইরে যেতে থাকে সোনা।এমতাবস্থায় সাধারণত সোনার বিকল্প হিসেবে সিটি গোল্ড জাতীয় ধাতু গুলিকে ব্যবহার করা হতো।

তবে এই ধাতু গুলির মধ্যে সোনার মতো উজ্জলতা থাকলেও রাজকীয়তা নেই। তাই আপনি যদি সোনার প্রতি আগ্রহী হয়ে থাকেন, তাহলে এই দামের পতনের সময় নিজের প্রয়োজনমতো সোনা সংগ্রহ করে নিতে পারেন। আসুন এবার এক নজরে জেনে নেওয়া যাক আজকে সোনার বাজার দর।

কলকাতার বাজারে আজ ২২ ক্যারেট সোনার ১ গ্রামের দাম হলো ৪৬৩২ টাকা, ৮ গ্রাম সোনার দাম ৩৭০৫৬ টাকা, ১০ গ্রাম সোনার দাম ৪৬৩২০ টাকা, ১০০ গ্রাম সোনার গ্রাম ৪৬৩২০০ টাকা৷

কলকাতায় ২৪ ক্যারেট সোনার ১ গ্রামের দাম ৪৭৩২ টাকা, ৮ গ্রামের দাম ৩৭৮৫৬ টাকা, ১০ গ্রামের দাম ৪৭৩২০ টাকা, ১০০ গ্রামের দাম ৪৭৩২০০ টাকা৷

Back to top button