লাদাখ ছেড়ে পালাচ্ছে ৯০ শতাংশ চীনা জওয়ান, হাড় কাঁপানো ঠাণ্ডায় বেকায়দায় PLA

নিজস্ব প্রতিবেদন: হাড় কাঁপানো ঠান্ডা পড়ছে পূর্ব লাদাখে প্যাংগং লেক অঞ্চলে। যেসব চীনা সৈন্যরা ভারতীয় জওয়ানদের সঙ্গে মোকাবিলা করতে এসেছিল, অতিরিক্ত ঠান্ডার কারণে পিছনে ঘুরে পালাতে শুরু করেছে তারা। চীন বিশাল সংখ্যক সৈন্য মোতায়েন করেছিল পূর্ব লাদাখ সেক্টরে এলএসির আশেপাশে। কিন্তু পিএলএ-র জওয়ানরা অতিরিক্ত ঠান্ডায় লড়াই করা তো দূরের কথা টিকে থাকা দুষ্কর হয়ে পড়েছে তাদের কাছে। রিপোর্ট অনুযায়ী ইতিমধ্যেই এলাকা ছেড়ে দিয়েছে পিপলস লিবারেশন আর্মির ৯০% সৈন্যরা। তবে চীন তাদের বদলে নতুন সৈন্য মোতায়েন করেছে।

সংবাদসংস্থা ANI-এর খবর অনুযায়ী, গত এক বছর ধরেই চীন এই অঞ্চলে সৈন্য অদল-বদল করছে। এত ঠাণ্ডা সহ্য করার ক্ষমতা নেই ড্রাগনের জওয়ানদের। চীনের সৈন্যরা যথেষ্ট প্রভাবিত হয়েছে হাড় কাঁপানো ঠান্ডার ফলে। প্রতিনিয়ত বদল করা হচ্ছে প্যাংগং লেকের ফিকশন পয়েন্টে চীনের সৈনিকদের উঁচুতে থাকা পোস্টগুলো। এরফলে প্রভাবিত হচ্ছে তাদের যাতায়াত ব্যবস্থা।

প্রসঙ্গত, উঁচু এলাকায় ভারতীয় জওয়ানদের দুই বছরের জন্য মোতায়েন করা হয়। ৪০-৫০ জন সৈনিকে প্রতি বছর উচ্চতা সম্পন্ন অঞ্চলে পাঠানো হয়। ITBP জওয়ানদের কর্মকাল কখনো কখনো দুই বছরের বেশিও হতে পারে।

Back to top button