শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হল ইয়াস, দিঘা থেকে দূরত্ব কমে সাড়ে চারশো কিলোমিটার

নিজস্ব প্রতিবেদন: ইয়াস’ বর্তমানে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ভোর ৫ টায় পাওয়া আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, ঘণ্টায় ৯ কিলোমিটার বেগে গত ৬ ঘন্টা ধরে এগিয়ে আসছে ‘ইয়াস’। বর্তমানে এই ঘূর্ণিঝড়ের অবস্থান দীঘা থেকে প্রায় ৪৫০ কিলোমিটার দূরে। গতিবেগ বাড়লেও গতিপথ বদলায়নি ঘূর্ণিঝড় ‘ইয়াস’। এই ঘূর্ণিঝড় বুধবার দুপুরের মধ্যে উড়িষ্যার পারাদ্বীপ এবং পশ্চিমবঙ্গের দীঘার মধ্যে উড়িষ্যার বালেশ্বরের উপর দিয়ে অতিক্রম করবে।

বঙ্গোপসাগরে ১৭ ডিগ্রি ৮ মিনিট উত্তর অক্ষাংশ ও ৮৮ ডিগ্রি ৯ মিনিট পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে এই ঘূর্ণিঝড়। বর্তমান ঘূর্ণিঝড় ‘ইয়াসের’অবস্থান ওড়িশার পারাদ্বীপ থেকে ৩৬০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব, পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৪৫০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব, ওড়িশার বালেশ্বর থেকে ৪৬০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব, বাংলাদেশের খেপুপাড়া থেকে ৪৮০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে।

আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছিল মঙ্গলবার ঘূর্ণিঝড় শক্তিশালী হয়ে উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে শুরু করবে এবং বুধবার সকালের মধ্যে পশ্চিমবঙ্গ এবং উড়িষ্যার উপকূলে আছড়ে পড়বে। এই ঘূর্ণিঝড় উড়িষ্যার বালেশ্বর-এর উপর দিয়ে অতিক্রম করে ঝাড়খণ্ডের দিকে চলে যাবে বলে খবর আবহাওয়া দপ্তরের তরফ থেকে।

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে অর্থাৎ পূর্ব মেদিনীপুর,উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা,পশ্চিম মেদিনীপুর, হুগলি, হাওড়া প্রবল বর্ষণ দেখা দিতে পারে।

Back to top button