৪৮ ঘণ্টার মধ্যে আসতে চলেছে ঘূর্ণিঝড় যশ, ঝড়ের গতি থাকবে ৮০ থেকে ৮৫ কিলোমিটার

নিজস্ব প্রতিবেদনআমফানের জের কাটতে না কাটতেই আবার নতুন ঝড়ের আশঙ্কা দেখা দিয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় ক্রমশ ঘনীভূত হতে চলেছে বঙ্গোপসাগরের উপরের থাকা নিম্নচাপ। এ দিন মৌসম ভবনের পক্ষ থেকে জানানো হয় যে আগামী ২২ মে বঙ্গোপসাগরের উপরে উত্তর আন্দামানের পাশে একটি গভীর নিম্নচাপ তৈরি হচ্ছে। জানা যাচ্ছে যে পরবর্তী সময়ে অর্থাৎ ২৩ মে-র মধ্যেই এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। এরপর তা ধীর গতিতে পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হবে।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হচ্ছে যে, ২৬ মে সন্ধ্যাবেলা এই ঘূর্ণিঝড় বাংলা এবং ওড়িশার উপকূলে প্রবেশ করবে। উপকূলে প্রবেশ করার সময় হাওয়ার গতিবেগ থাকবে ৮০-৮৫ কিলোমিটার। যার জেরে ২৫ মে সন্ধ্যা থেকে পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলোতে হালকা বা মাঝারি বৃষ্টিপাত হতে পারে। ২৬ মে রাত থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলির ক্ষেত্রেও ঝড় বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসের কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গ এবং ওড়িশার সমস্ত মৎস্যজীবীদের ২৪ মে থেকে সমুদ্রে মাছ ধরতে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। এবং যারা ইতিমধ্যেই মাছ ধরতে গিয়েছেন, তাঁদেরকে ২৩ মে-র মধ্যে ফিরে আসতে বলা হচ্ছে। ২৩ মে পর্যন্ত কলকাতা ও আশেপাশের তাপমাত্রা ৩৭ ডিগ্রির আশেপাশে থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। তারপর থেকে দিনের বেলা তাপমাত্রা অনেকটাই কমবে মনে করা হচ্ছে।।

Back to top button