ঘণ্টায় সর্বোচ্চ ১৬৫ কিলোমিটার গতিতে সাগর-পারাদ্বীপের মাঝে আছড়ে পড়তে পারে “যশ”

নিজস্ব প্রতিবেদনবুধবার সন্ধেয় আছড়ে পড়তে চলেছে যশ। ঝড়ের গতিবেগ সর্বোচ্চ হতে পারে প্রতি ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার , এমন পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। বাংলা ও ওড়িশা জেলায় সোমবার থেকেই শুরু হয়ে যাবে ঝড়। কলকাতা-সহ ৮ জেলায়  বৃষ্টিপাতের সম্ভাবনা।

রবিবার বাংলা ও ওড়িশা উপকূল থেকে প্রায় ৬০০ কিলোমিটার দূরে অবস্থান যশ-এর। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। মঙ্গলবার থেকে ভারী বৃষ্টি শুরু হয়ে যাবে সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। বুধবার বাংলা ও ওড়িশা উপকূল হয়ে পারাদ্বীপ ও সাগরদ্বীপের মাঝে আছড়ে পড়বে যশ।

২৪ মে সন্ধে (সোমবার)- বাংলা উড়িষ্যা উপকূলে 40 থেকে 50 কিলোমিটার বেগে আছড়ে পড়বে যশ। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হবে 70 কিলোমিটার প্রতি ঘন্টা।

২৫ মে (মঙ্গলবার)- আবার সন্ধ্যাবেলায় এর গতিবেগ হবে 50 থেকে 60 কিলোমিটার তবে সর্বোচ্চ গতিবেগ থাকবে 70 কিলোমিটার মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই মেদনাপুর  দুটি 24 পরগনা   হাওড়া হুগলি তে হবে বৃষ্টিপাত শুভদৃষ্টি পাবনায় অত্যন্ত ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যশের শক্তি সব থেকে বেশি বাড়বে দুপুরবেলা এর গতিবেগ ঘণ্টায় 90 থেকে 100 কিলোমিটার বুধবার সন্ধ্যায় সর্বোচ্চ গতিবেগ হতে পারে এর গতিবেগ হতে পারে 155 থেকে  165 কিলোমিটার প্রতি ঘন্টায় তবে আবহাওয়া দপ্তর থেকে জানিয়ে দেওয়া হয়েছে উত্তর 24 পরগনা দক্ষিণ 24 পরগনা মেদিনীপুরের দুটি জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা প্রচুর তাই সেখানকার জনগণদের বলা হচ্ছে নিজেদের সুস্থ স্বাভাবিক রাখতে এবং ঝড় সংক্রান্ত যে সমস্ত পদক্ষেপ নেওয়া হচ্ছে তা যেন তারা গ্রহণ করে এবং ঝড়কে মোকাবিলা করে । ইতিমধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

২৬ মে (বুধবার) সকালে ৬০-৭০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝোড়ো হাওয়া বইবে। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৮০ কিমি। দুপুরে শক্তি বাড়বে ইয়াস। দুপুরের মধ্যে  ৯০-১০০ কিমি প্রতি ঘণ্টায় ঝড়ের পূর্বাভাস। সর্বোচ্চ বেগ হতে পারে ১১০ কিলোমিটার। বুধবার সন্ধেয় ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ১৫৫-১৬৫ কিমি প্রতি ঘণ্টায় পৌছতে পারে।

২৭ মে  (বৃহস্পতিবার)- শক্তি কমতে থাকবে ইয়াসের। বাঁকুড়া, পুরুলিয়া, বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হবে বুধবার। বাকি উপকূলের জেলাগুলোয় মাঝারি থেকে ভারী বৃষ্টি উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বৃহস্পতিবার।

Back to top button