“১৮ হাজারের কথা বলে ২ হাজার কেন?”- কেন্দ্রের কৃষক সম্মান নিধির সমালোচনা কুণাল ঘোষের

বং ট্রেন্ডি ডেস্ক:  কেন্দ্রীয় কৃষি মন্ত্রীর বক্তব্য অনুযায়ী আজ দেশের মোট ৯ কোটি কৃষককে কৃষক সম্মান নিধির প্রথম পর্বের টাকা দেওয়ার কথা ছিল। এরমধ্যে নাম নথিভুক্ত ছিল বাংলার ৭ লক্ষ কৃষকের। ২ হাজার টাকা করে পাবে প্রত্যেক কৃষকেরা। জানানো হয়েছিল সকাল ১১ টায় প্রধানমন্ত্রী টাকা প্রদান করবেন ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে।

কৃষক সম্মান নিধি যোজনা অনুযায়ী প্রত্যেক কৃষক বছরে ৬ হাজার করে টাকা পান, ২ হাজার করে তিনটে কিস্তিতে। তবে বাংলার অনেক কৃষকের নাম ভেরিফাই না হওয়ার ফলে এই সুবিধা পান না। কিছুক্ষণ আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কৃষকদের উদ্দেশ্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বলেন,”কেন্দ্রীয় সরকার অষ্টম কিস্তি প্রদান করেছে কিষাণ নিধি প্রকল্পের আওতায়। বছরের ৬ হাজার করে টাকা পাবে দেশের ৯.৫ কোটি মানুষ।”

তিনি এও জানিয়েছেন কেন্দ্রীয় সরকার কৃষকদের সাহায্য করেছে ব্যাংক থেকে সহজে লোন নেওয়ায়। কিষান ক্রেডিট কার্ড বিলি করা হয়েছে দেড় বছর ধরে। খুব শীঘ্রই বিলি হবে ২ কোটি কিষান ক্রেডিট কার্ড। প্রধানমন্ত্রীর কিষান সম্মান নিধি নিয়ে যথেষ্ট সমালোচনা করেছেন, তৃণমূলের মুখপাত্র কুনাল ঘোষ। তাঁর বক্তব্য,“প্রথম থেকেই এই প্রকল্পের অসঙ্গতি নিয়ে সরব হয়েছিল আমাদের সরকার। প্রধানমন্ত্রী যেখানে বলেছিলেন, বাংলার কৃষকদেরকে ১৮ হাজার টাকা করে দেওয়া হবে সেখানে কেন দিলেন ২ হাজার টাকা? তাও মুখ্যমন্ত্রীর অনেকবার তাগেদার পর আসলে টাকা। প্রধানমন্ত্রী পিএম কিষাণ নিধির বকেয়া ১৮ হাজার টাকা দেবেন বলে কথা দিলেও অবশেষে দিলেন মাত্র ২ হাজার টাকা।”

Back to top button