এই ১০ টি জিনিস কখনো Google সার্চ করবেন না, জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: কোনোকিছু না জেনে থাকলে সেটা আমরা গুগলে গিয়ে সার্চ বক্স- এ টাইপ করে সার্চ করে থাকি। সেখান থেকে আমরা যা ইনফরমেশন পাই তাতে আমাদের বিষয়টা সম্পর্কে কিছুটা জানা হয়ে যায়। কেউ বা খোঁজেন খাবারের রেসিপি আবার কেউ খোঁজেন মেডিসিন, অনলাইন ব্যাংকিং ইত্যাদি। কিন্তু আসল ব্যাপারটা হল গুগল কিন্তু কোনো কন্টেন্ট তৈরী করে না। গুগল হল একটা অনলাইন মাধ্যম যার সাহায্যে কিছু ওয়েবসাইট থেকে আমরা ইনফরমেশন সংগ্রহ করি। কিন্তু তথ্যটা যে সবসময় ঠিক হবে এমন কোনো মানে নেই, ভুল ও হতে পারে। তাই কিছু কিছু বিষয় সম্পর্কে গুগলে সার্চ করা একেবারেই উচিত নয়। চলুন জেনে নেওয়া যাক যে যে গুলো আমাদের জানা উচিত নয়:-

১) অনলাইন ব্যাংকিং: কোনো ব্যাঙ্ক সম্পর্কিত তথ্য অনলাইনে সার্চ না করাই ভালো। কারণ আপনি যে ব্যাংকের সাথে লেনদেন করেন ঠিক একই রকম কিছু হ্যাকাররা বানিয়ে রাখেন অনলাইনে। আপনি যদি ভূল করে সেই সব লিংকে ঢুকে আপনার আইডি পাসওয়ার্ড দিয়ে ফেলেন তাহলে আপনার ডিটেলস তাদের কাছে চলে যাবে যার পরিণতি খুব খারাপ হাতে পারে। তাই এসব থেকে দূরে থাকাই ভালো।

২) গ্রাহক সেবার নম্বর: অনলাইনে গিয়ে কোনো গ্রাহক সেবার নম্বর সার্চ করবেন না। কেননা ওয়েবসাইটে অনেক ভুয়ো নম্বর পাওয়া যায় যেখানে কল করে অনেক মানুষ প্রতারকের স্বীকার হন।

৩) অ্যাপ ও সফটওয়্যার ডাউনলোড: আপনার কোনো দরকারি সফটওয়্যার এখনই দরকার বলে তাড়াহুড়ো করে ডাউনলোড করে নিলেন। কিন্তু সেটা যদি আপনার দরকারি সেই সফটওয়্যারটি না হয়, সেটা যদি কোনো প্রতারকের বানানো হয় সেক্ষেত্রে আপনার দরকারি ডাটা আপনার ডিভাইস থেকে খুব সহজেই তারা চুরি করতে পারবে। আপনার পক্ষে সেটা ধরা একটু মুশকিল হতে পারে। তাই একটু সাবধানে কাজ করবেন।

৪) ওষুধ: আপনার শরীরে যদি কোনো সমস্যা হয় তাহলে আপনি সরাসরি ডাক্তারের সাথে কথা বলুন। তারা আপনাকে ঠিক পরামর্শই দেবে। গুগল সার্চের উপর নির্ভর করে ওষুধ কিনে আপনি বিপদে পড়তে পারেন।

৫) শেয়ার বাজারের তথ্য: শেয়ার বাজারের বিভিন্ন তথ্য জানতে গুগলে সার্চ করা মোটেই উচিত নয়। কারণ গুগলে সবসময় ঠিক জিনিস পাওয়া যায় না। সেখানে একএক জনের সফলতার বিষয়গুলো এক এক রকম ভাবে সেখানে দেওয়া থাকে। তাই বিনিয়োগের ক্ষেত্রে গুগলের উপর ভরসা করা মোটেই ঠিক না।

৬) সরকারি তথ্য: বিভিন্ন সরকারি ওয়েবসাইট ভিজিট করার আগে ওই সাইটের নির্দিষ্ট ইউআরএল লিখে তবেই সার্চ করুন। কারণ প্রতারকরা একইরকম দেখতে আর একটি ওয়েবসাইট বানিয়ে সাধারণ মানুষকে বোকা বানায়। কেউ যদি সেই সব সাইটে গিয়ে কাজ করতে চায় তখন তারা প্রতারণার স্বীকার হয়।

৭) সামাজিক যোগাযোগের মাধ্যম: এই সব বিষয়ে গুগলে সার্চ না করাই ভালো। কারণ ভুল ভাল লিংকে ভিজিট করলে আপনি হ্যাক হয়ে যেতে পারেন।

৮) গুগলে অফারের খোঁজ: আপনার যদি কিছু কেনার থাকে তবে সেটা আপনি তাদের নিজস্ব সাইটে গিয়ে কিনবেন। গুগলে অফারের খোঁজ করলে এরকম হাজার হাজার অফার পাবেন। সেখান থেকে জিনিসটি কিনতে গেলে আপনি জিনিসটা তো পাবেনই না উল্টে আপনার টাকা হাতিয়ে নেবে ওই সব ভুয়ো ওয়েবসাইট ক্রিয়েটর। তার সাথে আপনার ডিভাইসে ভাইরাস ও চলে আসতে পারে।

৯) বিনা মূল্যের অ্যান্টিভাইরাস: অনেকেই চান ফ্রীতে অ্যান্টিভাইরাস নিতে। তাই তারা গুগলে সার্চ করে বিভিন্ন অ্যান্টিভাইরাস নেওয়ার জন্য ভাবেন। এরকম অনেক ভুয়ো সফটওয়্যার থাকে যেটা ডাউনলোড করলে আপনার ডিভাইস আরও স্লো হয়ে যেতে পারে বা আপনি হ্যাক হয়ে যেতে পারেন। অ্যান্টিভাইরাস দেখে আসল নকল ধরতে পারাটা খুবই কঠিন কাজ। তাই এসবথেকে দূরে থাকুন।

১০) ছাড় পেতে কুপন: শপিংএ ডিসকাউন্ট পেতে কে না চান। তাই অনেকে গুগলে ডিসকাউন্ট কুপনের খোঁজ করেন। সার্চ করলে পাবেন ঠিকই তবে সেটা ভুয়ো। সেই ডিসকাউন্ট এর পাল্লায় পরে আপনি আপনার কার্ড নম্বর জালিয়াতিদের হতে চলে যাবে এবং আপনার অনেক টাকা লোকসান হয়ে যেতে পারে।

Back to top button