করোনা চিকিৎসায় বাজারে এল DRDO’র তৈরি ওষুধ 2DG, খাওয়া যাবে জলে গুলেই

নিজস্ব প্রতিবেদন: অবশেষে বাজারে আসলো DRDO-এর তৈরি করোনার প্রতিষেধক যার নাম ২ ডিঅক্সি ডি গ্লুকোজ বা সংক্ষেপে 2DG। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন গতকাল অর্থাৎ সোমবার প্রতিষেধকের প্রথম ব্যাচ প্রকাশ করল। DRDO-এর ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়িড সায়েন্সেস (Institute of Nuclear Medicine and Allied Sciences) বা ইনমাস হায়দ্রাবাদের ডক্টর রেড্ডিস ল্যাবের সঙ্গে জোটবদ্ধ হয়ে প্রতিষ্ঠা কে তৈরি করেছে।

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন প্রতিষেধকটি প্রকাশের সময় জানান,” প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর নেতৃত্বে এবং ডিআরডিও-র সাহায্যে ভারত প্রথম নিজের ওষুধ হাতে পেল। এই ওষুধটি রোগীদের অক্সিজেন-নির্ভরতা কমিয়ে দিতে সাহায্য করবে এবং দ্রুত আরোগ্য লাভ করতে সাহায্য করে। ইয়াহুতে শুধুমাত্র ভারত নয় বিশ্বের সমস্ত দেশকে করোনার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে। অসংখ্য শুভেচ্ছা ডিআরডিও কে এই সাফল্য পাওয়ার জন্য।”

উল্লেখ্য, এই ওষুধের ট্রায়াল শুরু হয়েছিল এপ্রিল ২০২০ থেকে। তিনটি ধাপে দুটি করে পর্বে ট্রায়াল হয়েছিল। ডিআরডিও-র দাবি, ডিসেম্বর ২০২০ থেকে মার্চ ২০২১- এর মধ্যে ২০০ জন করোনা রোগীর ওপর প্রয়োগ করা হয়েছিল এই 2DG । সেই সব প্রয়োগে সাফল্যের নিরিখেই ডিআরডিও কে ছাড়পত্র দেওয়া হল জরুরী ভিত্তিতে এই ওষুধ প্রয়োগের। ভারতে এখন অক্সিজেনের মহামারী। এই কঠিন পরিস্থিতিতে এই প্রতিষ্ঠানটি পারবে কিছুটা হলেও এই সমস্যার সমাধান করতে?

Back to top button