Google pay, Phone pe ব্যবহারে সাবধান! ইউজারদের জরুরি সতর্কবার্তা

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক: কয়েক বছর ধরেই অনলাইনে লেনদেন বহুগুণ বৃদ্ধি পেয়েছে।মানুষের হাতে স্মার্টফোন আসতেই অনলাইন লেনদেন প্রচুর পরিমাণে বেড়ে গেছে। সে জন্যও এটি যেকোন মুহূর্তে বিপদজনক হয়ে উঠতে পারে। ফোনে UPI পেমেন্টে যেমন সুবিধা আছে আবার অসুবিধাও আছে। তবে এতে ভয় পাওয়ার কিছু নেই,একটু সতর্ক থাকতে হবে। সতর্ক না হলে কথায় বলে ‘লাভের গুঢ় পিঁপড়ে খায়’ অর্থাৎ কষ্টে অর্জন করা রোজগার লোপাট হয়ে যেতে পারে।

অনলাইন লেনদেন বৃদ্ধির সাথে সাথেই সাইবার জালিয়াতিও তার দ্বিগুন পরিমান বৃদ্ধি পেয়েছে। এখন অনলাইনে শপিং, খাবার, গ্যাস বুক করা, ফোন রিচার্জ করা সবকিছুই সুবিধা পাওয়া যায়। কিন্তু ইউজার যদি পেমেন্ট করার সময় Paytm, Phone pe, Google pay-এই সমস্ত অ্যাপ ব্যবহার করে তবে একটু সাবধানতা অবলম্বন করা উচিত। দেখে নেওয়া যাক কোন ধরনের সাবধান অবলম্বন করা উচিত।

ইউপিআই নম্বর শেয়ার না করা: ইউপিআই নম্বর কোনভাবেই কাউকে শেয়ার শেয়ার করা উচিত নয়। ইউপিআই নম্বর সুরক্ষিত রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ ইউপিআই আইডি কোনভাবেই অন্য কোন অ্যাপ এ শেয়ার করা উচিত নয়।

কঠিন পিন অথবা পাসোয়ার্ড সেট করে রাখা: অনেকেই আছেন যারা অতি সহজ স্ক্রীন লক/ পিন/ পাসওয়ার্ড ফোনে সেট করে রাখে। এটা একদম উচিত নয়। খেয়াল রাখতে হবে এই লকে পাসওয়ার্ড অথবা পিন আপনার জন্ম তারিখ, নাম অথবা মোবাইল নাম্বার দিয়ে যেন না করা হয় এমন জটিল পাসওয়ার্ড দিতে হবে যাতে আপনার মনে থাকে।

অপ্রয়োজনীয় লিংক ক্লিক না করা: সাধারনত বহু হ্যাকাররা এই পদ্ধতি অবলম্বন করে থাকে। সুতরাং কখনোই অপ্রয়োজনীয় লিংক ক্লিক না করাই ভালো।কোন কিছুতে আপনার পাসওয়ার্ড ওটিপি পিন নম্বর এগুলো শেয়ার করবেন না,কারণ ব্যাংক কখনো এগুলো জানতে চায় না। আপনি যদি ভুলবশত ঐ সমস্ত লিঙ্কগুলি ক্লিক করে ফেলেন তাহলে আপনার সমস্ত ব্যক্তিগত তথ্য তাদের হস্তগত হয়ে যেতে পারে।

অ্যাপ আপডেট করা: ইউপিআই অ্যাপ নিয়মিত আপডেট করুন। কারণ এটি মাঝেমাঝে বাক ফিক্সড করে। তাই হেলাফেলা করবেন না। আপনি যে সমস্ত অ্যাপ গুলি ব্যবহার করেন তা নিয়মিত সঠিকভাবে আপডেট দিন।

খুব বেশি অ্যাপ ব্যবহার না করা: ফোনে একাধিক পেমেন্ট অ্যাপ না রাখাই ভালো। কারণ অনেক ডিজিটাল পেমেন্ট অ্যাপ আছে যেগুলি ইউপিআই লেনদেনের অনুমতি দেয়। সুতরাং সঠিকভাবে একটি ডিজিটাল লেনদেনকারী অ্যাপ বেছে নিন এবং সেটি ব্যবহার করুন।

Back to top button