Cooking Tips: রান্নার স্বাদ বাড়বে কয়েকগুণ, বাড়িতেই অসাধারণ গরম মশলা বানানোর পদ্ধতি শিখে নিন

যেকোনো রান্নার স্বাদ মসলা বাড়িয়ে দিতে পারে। আগের সময়ে কেনা মসলা ব্যবহার করতেন না বাড়ির গৃহিণীরা। বাড়িতেই তৈরি করে নিতেন সেই মসলা। যদিও এখনকার সময়ে দাঁড়িয়ে বেশিরভাগ মানুষই দোকান থেকে কেনা মসলাই ব্যবহার করতে পছন্দ করেন। কিন্তু বাড়িতে তৈরি করা মসলার স্বাদ আলাদাই হয়। আজ আমরা আপনাদের বাড়িতে গরম মসলা তৈরীর সহজ রেসিপি বলব-

উপকরণ :- 3 টেবিল চামচ গোটা এলাচ, 2 টেবিল চামচ গোলমরিচ, চারটি শুকনো লঙ্কা, চারটি তেজপাতা, এক টেবিল চামচ লবঙ্গ, 2 টেবিল চামচ গোটা জিরে, 2 টেবিল চামচ মৌরি, 2 টেবিল চামচ ধনে, 1 টেবিল চামচ আদা গুড়া, এক টেবিল চামচ জাইফল গুরু, এক টেবিল চামচ জয়ত্রী গুড়ো, দুটো বড়ো দারচিনি।

প্রণালী :- প্রত্যেকটি উপকরণকে শুকনো খোলায় প্রথমে ভেজে নিন। এরপর যখন দেখবেন প্রতিটি মসলাই বেশ লাল লাল হয়ে গেছে। তখন ওভেনের আঁচ কমিয়ে দিন। সুন্দর গন্ধ বেরিয়ে এলে এটিকে ঠাণ্ডা হতে দিন। ঠান্ডা হয়ে যাওয়ার পর মিক্সিতে গুড়ো করে নেবেন।

বারে বারে গুঁড়ো করবেন মিক্সিতে, একবার নয়। আর বাড়িতে তৈরি মসলা দিয়ে রান্না করার সময় চেষ্টা করবেন কম আঁচে তৈরি করার। বেশি আঁচে করলে রান্না পুড়ে যাওয়ার চান্স বেড়ে যায়। আর এই গরম মসলা কে অবশ্যই এয়ারটাইট কন্টেইনার ভরে রাখবেন। এতে মসলা দীর্ঘসময় ভালো থাকে, সহজে নষ্ট হয় না।

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker